এখন দুপুর ১:৪০ | আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফুলবাড়ীয়া প্রতিদিন

এগিয়ে থাকে, এগিয়ে রাখে

রাজনীতি সবশেষ

দলের নির্দেশনা অমান্য

দ্বিতীয় ধাপে মন্ত্রী-এমপির দেড় ডজন স্বজন ভোটে

কথা শুনছেন না এমপি-মন্ত্রীদের স্বজনরা। দলীয় সভানেত্রীর কঠোর নির্দেশনাও আমলে নেননি অনেক এমপি-মন্ত্রী। দলের হাইকমান্ডের নির্দেশ অমান্য করে দ্বিতীয় ধাপে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এমপি-মন্ত্রীর দেড় ডজনের মতো স্বজন মাঠে রয়েছেন। বারবার দলের বার্তা দেওয়া হলেও রবিবার (২৮ এপ্রিল) পর্যন্ত মাঠ ছাড়েননি এসব প্রার্থী। ফলে ভোট নিয়ে তৃণমূল আওয়ামী লীগে নানা ধরনের শঙ্কা করা হচ্ছে।

এমপি-মন্ত্রীদের আত্মীয়স্বজন প্রার্থী থাকায় নির্বাচন সুষ্ঠু হবে কি না বা  প্রভাবমুক্তভাবে ভোটাররা ভোট দিতে পারবেন কি না তা নিয়ে সংশয়ে আছেন খোদ ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরাই। আগামী ২১ মে দ্বিতীয় ধাপের উপজেলা ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ এপ্রিল। রবিবার (২৮ এপ্রিল) পর্যন্ত যাদের নাম পাওয়া গেছে, এদের কারও মনোনয়নপত্র প্রত্যাহারের সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানা গেছে। উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী একাধিক প্রার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, দলের নির্দেশনা অমান্য করে এমপি-মন্ত্রীদের আত্মীয়স্বজন শুধু প্রার্থীই হচ্ছেন না, তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় যেন নির্বাচিত হন, সেজন্য নানাভাবে প্রার্থিতা প্রত্যাহারের জন্য হুমকি-ধমকি দিচ্ছেন। 

এ নিয়ে দলীয় সভানেত্রীর কাছে অভিযোগ দিয়েছেন একাধিক প্রার্থী। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের সরকারি সফর শেষে আজ দেশে ফিরবেন। আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভা হবে। ওই সভায় দলীয় নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে আলোচনা হবে বলে দলের একাধিক নেতা নিশ্চিত করেছেন।

দ্বিতীয় ধাপে কুমিল্লা সদর দক্ষিণে প্রার্থী হয়েছেন গোলাম সারোয়ার। তিনি কুমিল্লা-১০ আসনের এমপি সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সহোদর। এ উপজেলায় সুষ্ঠু ভোট হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অন্য প্রার্থীরা। তারা বলছেন, নির্বাচনি এলাকায় এমপি-মন্ত্রীদের প্রভাব থাকবেই। ফলে সাধারণ ভোটাররা ভোট কেন্দ্রে পছন্দের প্রার্থীকে ভোট দিতে আসতে পারবেন কি না তা নিয়ে সংশয় রয়েছে। 

এ জেলায় দ্বিতীয় ধাপের ভোট হচ্ছে বরুড়া উপজেলাতেও। এ উপজেলাতে প্রার্থী হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের শ্যালক হামিদ লতিফ ভুইয়া। যদিও স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার এমপি।  দলের নির্দেশ অমান্য করে ভগ্নিপতিকে প্রার্থী করায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কাছে লিখিত অভিযোগ জমা দেওয়া হয়েছে লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়নের বিরুদ্ধে। তার ভগ্নিপতি অধ্যক্ষ মামুনুর রশিদকে প্রার্থী করতে প্রভাব খাটিয়েছেন স্থানীয় এমপি। 

এজন্য একটি সমঝোতা বৈঠকও করেছেন। সেখানে চেয়ারম্যান পদে শুধু এমপি নয়নের ভগ্নিপতি মামুনুর রশিদ ও ভাইস চেয়ারম্যান পদে মারুফ বিন জাকারিয়াকে মনোনীত করা হয়। গত শুক্রবার ওই সভায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী করার সিদ্ধান্ত হলেও সেটা আর বাস্তবায়ন হয়নি। মনোনয়নপত্র জমাদানের শেষ দিন পর্যন্ত রায়পুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে দুইজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেওয়া আলতাফ হোসেন হাওলাদার বলেন, এমপি দলীয় সিদ্ধান্ত না মেনে তার ভগ্নিপতি মামুনুর রশিদকে একক প্রার্থী করতে চেয়েছেন। যদিও দলের নির্দেশনা অনুযায়ী মামুনুর রশিদ প্রার্থী হতেই পারেন না। তিনি বলেন, দলীয় প্রভাবমুক্ত রাখতে নির্বাচনে মন্ত্রী-এমপিদের পরিবারের সদস্যদের প্রার্থী না হওয়ার দলীয় সিদ্ধান্ত থাকলেও আমাদের এমপি মহোদয় নির্বাচনে সরাসরি হস্তক্ষেপ করছেন।

নরসিংদীর পলাশ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খানের স্ত্রীর বড় ভাই মো. শরীফুল হক। নরসিংদীর শিবপুরের এমপি সিরাজুল ইসলাম মোল্লার স্ত্রী ফেরদৌসি ইসলাম শিবপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচন করবেন। নরসিংদীর মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন নজরুল মজিদ মাহমুদ স্বপন। তিনি শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছোট ভাই। চেয়ারম্যান পদে নজরুল মজিদ মাহমুদ স্বপন ছাড়াও চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

নজরুল মজিদ মাহমুদ স্বপন সাংবাদিকদের বলেন, নির্বাচন করব বলেই মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছি। মন্ত্রীর ভাই হিসেবে নয়, নরসিংদী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে রাজনীতি করে আসছি। আমি আমার অবস্থান থেকেই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দাঁড়িয়েছি। তাছাড়া নির্বাচন না করার ব্যাপারে দলীয় কোনো লিখিত নির্দেশনা পাইনি। সে কারণে নির্বাচন করতে কোনো সমস্যা নেই বলেও দাবি করেন তিনি। 

নাটোর-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল কালাম আজাদের ভাতিজা শামীম আহমেদ সাগর লালপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। দ্বিতীয় ধাপের ভোটে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ভোট করছেন লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী নুরুজ্জামান আহমেদের ছেলে রাকিবুজ্জামান আহমেদ ও ভাই মাহবুবুজ্জামান আহমেদ। 

রাকিবুজ্জামান আহমেদ বলেন, ‘আমি পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। অনলাইনে দাখিল করেছি এবং তা বৈধ হয়েছে। এর বাইরে আর কিছু বলতে রাজি হননি তিনি।’

বগুড়ায় দ্বিতীয় ধাপে আদমদীঘি, দুপচাঁচিয়া ও কাহালু উপজেলায় ২১ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সংসদ সদস্য খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদীর বাবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম খান রাজু চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন জামিল হাসান দুর্জয়। তিনি গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বড় ভাই। 

গত ১৮ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় নেতা-কর্মীদের তার বাসভবনে ডেকে হঠাৎ নির্বাচনের ঘোষণা দেন তিনি। এতে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে তৃণমূলের আওয়ামী লীগের নেতা-কর্মীরা। চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন নঈম হাসান জোয়ার্দার। তিনি চুয়াডাঙ্গা-১ আসনের এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দার ছেলুনের ভাতিজা। 

বরিশালের বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মাঠ চষে বেড়াচ্ছেন আবদুল সালাম মল্লিক। তিনি বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের এমপি মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিকের আপন ছোট ভাই। ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আবদুল সালাম মল্লিকের দাবি- স্থানীয় বা কেন্দ্রীয় আওয়ামী লীগে তার কোনো পদ নেই। ফলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই আসে না। আর এতে দলের সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হওয়ার সুযোগ নেই।